দেশের একমাত্র উৎপাদনশীল পাথরখনিতে উত্তোলন বন্ধ » Itihas24.com
ঈশ্বরদী১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

দেশের একমাত্র উৎপাদনশীল পাথরখনিতে উত্তোলন বন্ধ

বিশেষ প্রতিবেদক
মার্চ ১২, ২০২২ ৯:২৫ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর পার্বতীপুরে দেশের একমাত্র উৎপাদনশীল পাথর খনি মধ্যপাড়ায় বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) সঙ্কটের কারণে পাথর উত্তোলন সাময়িক বন্ধ রয়েছে। এতে প্রতিদিন সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর কম উত্তোলন হচ্ছে।

শনিরার সকাল থেকে পাথর উত্তলোন কাজ বন্ধ রেখে শ্রমিকদের ছুটিতে পাঠিয়েছে খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)।

জিটিসি সূত্র জানায়, চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) খনি কর্তৃপক্ষের সরবরাহ করার দায়িত্ব থাকলেও সময়মতো তা সরবরাহ না করায় খনির উৎপাদন কাজ বন্ধ করতে হয়েছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ বলছে, কোভিড-১৯ পরিস্থিতি ও সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) আমদানি করা সম্ভাব হয়নি। তবে আগামী দুই সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করা হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বরে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের সঙ্আগে ৬ বছরের পুনঃচুক্তি করে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড। সেই চুক্তি অনুযায়ী প্রতিদিন গড়ে সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে জিটিসি। কিন্তু পাথর উত্তোলনে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য শেষ হয়ে যাওয়ায় শনিবার সকাল থেকে পাথর উত্তোলন বন্ধ হয়ে যায়।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যাবস্থাপক (মাইনিং) আবু তালহা ফরাজি বলেন, কোভিড-১৯ পরিস্থিতি ও সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো বিস্ফোরকদ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) সরবরাহ করা সম্ভাব হয়নি। তবে বিস্ফোরক দ্রব্য আমদানির কাজ চলমান। আশা করছি- দুই সপ্তাহের মধ্যে মধ্যপাড়া পাথর খনিতে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads