হজে গিয়ে বাংলাদেশির মৃত্যু, মক্কায় দাফন » Itihas24.com
ঈশ্বরদী১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

হজে গিয়ে বাংলাদেশির মৃত্যু, মক্কায় দাফন

বিশেষ প্রতিবেদক
জুন ১৮, ২০২২ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে নুরুল আমিন (৬৪) নামের এক বাংলাদেশির মৃত্যু হয়েছে (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১৬ জুন) স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে তার মৃত্যু হয়। ওই দিন আসর নামাজের পর মক্কায় জানাজা শেষে সরাইয়া নামক কবরস্থানে তাকে দাফন করা হয়।

মারা যাওয়া নুরুল আমিন নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার নরোত্তমপুরের ৬ নম্বর ওয়ার্ডের নুরুল আমিন মঞ্জিলের ফজলে মিয়ার ছেলে। তার পাসপোর্ট নম্বর ‘EF 0758006’ এবং পিআইডি নম্বর ‌‌‘1337014’।

মক্কায় অবস্থানরত নুরুল আমিনের হজ গাইড মোহাম্মদ মাসুম  মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। এছাড়া ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও তার মৃত্যুর তথ্য প্রকাশ করা হয়েছে।

মোহাম্মদ মাসুম বলেন, গত বুধবার (১৫ জুন) ভোর ৫টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হন নুরুল আমিন। ওই দিন দুপুর ১টার দিকে মক্কায় পৌঁছান। তারপর খাবার ও বিশ্রাম শেষে আসর নামাজ পড়ে ওমরাহ করেন তিনি। রাতে এশার নামাজ শেষে ঘুমিয়ে পড়েন।

তিনি বলেন, বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টার দিকে শ্বাস নিতে কষ্ট অনুভব করলে নুরুল আমিনের সঙ্গে থাকা অপর হজযাত্রীরা সেদেশের জরুরি সেবায় কল দেয়। তাদের অ্যাম্বুলেন্স আসতে দেরি হওয়ায় তাকে টেক্সিক্যাবে করে বাংলাদেশ হজ মিশন ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। সেখানে ইসিজি করে কর্তব্যরত ডা. আবদুর রাজ্জাক ভোর সাড়ে ৪টার দিকে নুরুল আমিনকে মৃত ঘোষণা করেন।

মোহাম্মদ মাসুম আরও বলেন, আমরা নোয়াখালীতে তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের কোনো আপত্তি না থাকায় বৃহস্পতিবার আসরের নামাজের পর মক্কায় জানাজা শেষে সরাইয়া নামক কবরস্থানে তাকে দাফন করা হয়।

প্রসঙ্গত, এর আগে গত ১১ জুন মো. জাহাঙ্গীর কবির (৫৯) নামে চাঁপাইনবাবগঞ্জের এক হজযাত্রী সৌদি আরবে মারা যান। চলতি হজ মওসুমে নুরুল আমিনসহ দুই বাংলাদেশির মৃত্যু হলো।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। গত ৫ জুন হজের প্রথম ফ্লাইট ঢাকা ছাড়ে। শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads